Blogger Widgets Blogger Widgets
Blogger Widgets

রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১২

UPS ছাড়াই ব্যাকআপ রাখুন অফিস ফাইল !!!

যাহারা MS Word বা MS Excel ফাইলে কাজ করেন; তারা তারা একটু লক্ষ্য করুন অনেক কাজে লাগবে। কারন: অবশ্যই জানেন যে Excel ফাইলে Save দেওয়ার পর তা সাধারনত Undo করা যায় না । এই টিপসটা ব্যবহার করলে সহজেই সেইভ করার পর আগের অবস্থায় ফিরিয়ে আনতে পারবেন । শুধু তাই নয়, এই পদ্ধতি ব্যবহার করলে ফাইলটি অটোমেটিক ১ মিনিট পর পর সেভ করা যাবে।  তাতে কাজের  মাঝখানে বিদ্যুৎ চলে গেলেও ১ মিনিট আগ পর্যন্ত যতটুকু কাজ করেছিলেন তা ফেরত পাবেন । তো চলুন শুরু করা যাক :

For Excel :

১। প্রথমে একটি ফাইল ওপেন করুন,
২। Tools মেনু থেকে Options এ ক্লিক করুন,
৩। এবার Save ট্যাবে ক্লিক করে Save AutoRecover info every: 1 minutes লিখে চেক বক্সে টিক দিয়ে দিন।
৪। এর Ok করুন।

For Word :

১। প্রথমে একটি ফাইল ওপেন করুন,
২। Tools মেনু থেকে Options এ ক্লিক করুন
৩। এবার Save ট্যাবে ক্লিক করে Always create backup copy চেক বক্সে টিক দিয়ে দিন।
৪। Save AutoRecover info every: 1 minutes লিখে চেক বক্সে টিক দিয়ে দিন।
ব্যাস কাহিনী শেষ । এবার দেখুন আপনার মূল ফাইলটি যেখানে সেভ করেছেন তার পাশে একটি ব্যাকআপ কপি তৈরী হয়েছে যা ১ মিনিট পর পর অটোমেটিক আপডেট হবে।

কোন মন্তব্য নেই: